রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ –  হিজরী ১৪৪৪, রমজান মাসে  করণীয়

প্রিয় প্রার্থীরা,  ইতিমধ্যেই মুসল্লিরা   রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ জানার জন্য অনেক খোঁজাখুঁজি করেন। ইসলাম ধর্মীদের সবচেয়ে পবিত্র ও গুরুত্বপূর্ণ মাস প্রিয় রমজান মাস। দীর্ঘ ১১ মাস পর প্রত্যেক বছর ১ করে মাস আসে, যা রমজান মাস। প্রত্যেক বছরের মত এ বছর ও ২০২৩ – এ মার্চ মাসে এই রমজান গোটা বিশ্বে পালিত হতে যাচ্ছে।

আমাদের প্রিয় (নবী মোহাম্মদ সাঃ) এই একটি মাসকে অনেক গুরুত্বপূর্ণ ও তাদের উম্মতদেরকে ক্ষমা ও আত্মত্যাগের,  পাপ মুক্তি দূর করার জন্য অনেক গুরুত্ব দিয়েছেন। আপনি যদি এই রমজান মাস সম্পর্কে ও তার ফজিলত সম্পর্কে না জানেন। তাহলে অবশ্যই এ নিবন্ধনের মাধ্যমে সকল গুরুত্বপূর্ণ ফজিলত সম্পর্কে জানতে পারবেন। আমরা চাই যে প্রত্যেকটি মুসল্লি জানো, এই সম্পর্কে বিশেষ ফজিলত মাস সম্পর্কে ও কিভাবে (মহান আল্লাহ তায়ালার) ইবাদত করবেন তা বিস্তারিত জানাবো।

প্রথমে আমরা রমজান মাসে মুসল্লিদের প্রথমে কি জানা দরকার তা আলোচনা করতে যাচ্ছি। মূলত মুসল্লিরা সেহেরী ও ইফতারের সময়সূচি জানার জন্য অনেক চেষ্টা করেন। কিন্তু সঠিক সময় বা বিভাগীয় সময়সূচী এই নিবন্ধনের মাধ্যমে খুব সহজেই আপনারা জানতে পারবেন। কারণ আপনি যদি সঠিক সেহেরী ও ইফতারের সময়সূচি না জানেন, তাহলে অনেক বিভ্রান্তি সৃষ্টি হবে। এর জন্য এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা প্রথমে সময়সূচী সংগ্রহ করুন, এই ওয়েবসাইটের মাধ্যমে। তাহলে চলুন এই রমজান মাসের প্রত্যেকটি বিভাগের ক্যালেন্ডার সহকারে আমাদের ওয়েবসাইট উপলব্ধি রয়েছে।

রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩

ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটে উপলব্ধি রয়েছে মাহে রমজানের সারা বাংলাদেশে সময়সূচী। মূলত, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এই মাহে রমজান উপলক্ষে সারা বাংলাদেশ তাদের ইফতার ও সেহরির সময়সূচী প্রকাশিত করেছেন।  প্রত্যেকটি জেলাতে তাদের সময়সূচী প্রকাশিত হয়েছে। কিন্তু আপনি যদি অনলাইনের মাধ্যমে সময়সূচী সংগ্রহ করতে চান তাহলে অবশ্যই আপনি সঠিক জায়গাতে এসেছেন। অনেক সময় মুসল্লিরা সঠিক ইফতারি ও সেহেরির সময়সূচি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। কিন্তু আপনি যদি বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (বিআইএফ) এ প্রতিষ্ঠানের মাধ্যমে সঠিক ও গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে পারবেন।

See also  Today's Sehri Time in Bangladesh 2024

প্রত্যেক বছর মুসল্লিরা পশ্চিম আকাশে চাঁদ দেখা গেলে মাহে রমজান শুরু করেন। ও দীর্ঘ এক মাস যা মুসলিমদের খুব গুরুত্বপূর্ণ, এই মাসে গোটা বিশ্বে (মহান সৃষ্টিকর্তার) উপাসনা করেন। এজন্য আপনাকে সঠিক সময়সূচী কোথা থেকে সংগ্রহ করবেন। আপনি যদি এমন সময়সূচি নিয়ে বিভ্রান্ত সৃষ্টি হয়। তাহলে এই নিবন্ধনে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের সময়সূচি দেওয়া আছে। অবশ্যই প্রার্থীরা কোন ঝামেলা ছাড়াই আপনি সংগ্রহ করতে পারবেন, আমাদের (নেটরেজাল্টবিডি) এই ওয়েবসাইটের মাধ্যমে।

২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার

রোজাতারিখসেহরিইফতার
২৩ মার্চ ২০২৩০৪:৪৪৬:১১
২৪ মার্চ ২০২৩০৪:৪৩৬:১২
২৫ মার্চ ২০২৩০৪:৪১৬:১২
২৬ মার্চ ২০২৩০৪:৪০৬:১২
২৭ মার্চ ২০২৩০৪:৩৯৬:১৩
২৮ মার্চ ২০২৩০৪:৩৮৬:১৩
২৯ মার্চ ২০২৩০৪:৩৭৬:১৪
৩০ মার্চ ২০২৩০৪:৩৬৬:১৪
৩১ মার্চ ২০২৩০৪:৩৫৬:১৪
১০০১ এপ্রিল ২০২৩০৪:৩৪৬:১৫
২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার
রোজাতারিখসেহরিইফতার
১১০২ এপ্রিল ২০২৩০৪:৩৩৬:১৫
১২০৩ এপ্রিল ২০২৩০৪:৩২৬:১৬
১৩০৪ এপ্রিল ২০২৩০৪:৩১৬:১৬
১৪০৫ এপ্রিল ২০২৩০৪:৩০১৮:১৬
১৫০৬ এপ্রিল ২০২৩০৪:২৯৬:১৭
১৬০৭ এপ্রিল ২০২৩০৪:২৭৬:১৭
১৭০৮ এপ্রিল ২০২৩০৪:২৬৬:১৮
১৮০৯ এপ্রিল ২০২৩০৪:২৫৬:১৮
১৯১০ এপ্রিল ২০২৩০৪:২৪৬:১৮
২০১১ এপ্রিল ২০২৩০৪:২৩৬:১৯
২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার
রোজাতারিখসেহরিইফতার
২১১২ এপ্রিল ২০২৩০৪:২২৬:১৯
২২১৩ এপ্রিল ২০২৩০৪:২১৬:২০
২৩১৪ এপ্রিল ২০২৩০৪:২০৬:২০
২৪১৫ এপ্রিল ২০২৩০৪:১৯৬:২০
২৫১৬ এপ্রিল ২০২৩০৪:১৮৬:২১
২৬১৭ এপ্রিল ২০২৩০৪:১৭৬:২১
২৭১৮ এপ্রিল ২০২৩০৪:১৬৬:২২
২৮১৯ এপ্রিল ২০২৩০৪:১৫৬:২২
২৯২০ এপ্রিল ২০২৩০৪:১৪৬:২৩
৩০২১ এপ্রিল ২০২৩০৪:১৩৬:২৩
২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার
রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি
রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি
রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি Islamic Foundation
রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি

 বাংলাদেশের রোজার সময়সূচী

বাংলাদেশের রোজার সময়সূচি জানানোর জন্য অনেক প্রার্থীরা অনলাইনে খুঁজছেন। ১৪৪৪ হিজরী, বা ২৩ মার্চ – ২০২৩ (শুক্রবার) সারা বাংলাদেশে প্রথম রোজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রত্যেকটি মুসল্লিরা এই দীর্ঘ ১ মাস তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ ও ফজিলতের মাস। (মোহাম্মদ সাঃ) এই রমজান মাসের গুরুত্ব ও ফজিলত তার উম্মতের কাছে বলেছেন। যে এই মাসটি পেল ও তাদের গোনা ও পাপ নিষ্করন করলো না, সে যেন ধ্বংস হোক। এজন্য এই মাসকে (মহান আল্লাহতালা) গুরুত্ব দিয়েছেন।

See also  Best Inspirational Christmas Messages for Friends 2022 | Christmas Wishes Message for Friends. 

এই মাসে বান্দারা বেশি বেশি করে সালাত কায়েম করেন। এবং ইসলামের মোট পাঁচটি স্তম্ভের মধ্যে সিয়াম। অবশ্যই এই মাসে গুরুত্ব বাংলাদেশের প্রত্যেকটি মুসল্লী জানেন। এজন্য সঠিক সময়ে রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি জানুন ও মহান আল্লাহ তাআলার ইবাদত করুন।

রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি By Ahle Hadis
রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি

রমজান মাসে  করণীয়

রমজান মাসে (মহান আল্লাহ তায়ালা) বান্দাদের সম্মুখে চলে আসেন। কারণ  (মহান আল্লাহ তায়ালা) বলেন, যে বান্দা ক্ষমা চাইলে(আল্লাহ ক্ষমা করেন)।  রমজান মাসে প্রত্যেকটি মুমিন যদি (আল্লাহ তাআলার) কাছে ক্ষমা চায় তাহলে অবশ্যই (আল্লাহ তায়ালা) ক্ষমা করেন। এই মাসটা মুসল্লিদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এই ৩০ দিনের রহমত ও ক্ষমা চাইলে অবশ্যই (আল্লাহ তায়ালা) ক্ষমা করেন। 

  • প্রথমেই (মহান আল্লাহ তায়ালার) সন্তুষ্টি লাভের জন্য রোজা রাখা।
  • সঠিকভাবে ধীর-সুস্থে পাঁচ ওয়াক্ত নামাজ কায়েম করা, এশার নামাজের পর তারাবির নামাজ পড়া।
  • সঠিক সময়ে সেহেরী আহরণ করা এবং সূর্য অস্ত গেলে ইফতার করা।
  • সঠিক নিয়মে আস্তে আস্তে শুদ্ধ ভাবে পবিত্র কুরআন তেলাওয়াত করা।
  • মূল করণীয়, (মহান আল্লাহ তালার) কাছে বেশি বেশি করে ক্ষমা চাওয়া। যে এ মহান আল্লাহ তা’আলা আমাকে ক্ষমা করুন। আমি যেন আপনার সন্তুষ্টি লাভ করি, ও আপনার দেখানো পথে চলি।
  • মূল করণীয় শেষ রাতে তাহাজ্জুদ কায়েম করা। ও আল্লাহর কাছে মন খুলে দোয়া করা।

রাজশাহীর সেহেরী ও ইফতারের সময়সূচি 

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ আমাদের ওয়েবসাইটে উপলব্ধ হয়েছে। আশা করি আপনারা সঠিক সময়ে সেহরি ও ইফতারের সকল নিয়ম নীতি অনুসরণ করুন। অনেক সময় প্রার্থীরা, সঠিকভাবে বিভাগীয় পর্যায়ের সেহরি ও ইফতারের সময় খুঁজে পান না। এজন্য এই নেট রেজাল্ট বিডি এই ওয়েবসাইটে উপলব্ধ হয়েছে, খুব সহজে সংগ্রহ করুন আপনারা।

ঢাকার সেহেরী ও ইফতারের সময়সূচি 

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ আমাদের ওয়েবসাইটে উপলব্ধ হয়েছে। ঢাকা সহ সারা বাংলাদেশের ইফতার ও সেহরির সময় আপনারা সংগ্রহ করুন। অতএব আপনারা সঠিক সময়ে সেহরি ও ইফতারের সকল নিয়ম নীতি অনুসরণ করুন। অনেক সময় প্রার্থীরা, সঠিকভাবে বিভাগীয় পর্যায়ের সেহরি ও ইফতারের সময় খুঁজে পান না। এজন্য এই নেট রেজাল্ট বিডি এই ওয়েবসাইটে উপলব্ধ হয়েছে, খুব সহজে সংগ্রহ করুন আপনারা।

See also  Bangladesh Victory Day SMS, Status& Quotes 2022 | Bijoy Dibosh Message,Quote,Status 2022

 চট্টগ্রাম সেহেরী ও ইফতারের সময়সূচি 

প্রিয় মুসল্লীরা রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি খুব সহজেই সংগ্রহ করুন এই নিবন্ধনের মাধ্যমে।  ২৪ মার্চ শুক্রবার  ৪:৩৩ – ৪ :৪৯ অস্ত যাবে ৬:১০। সঠিক সময়ে ইফতার করুন, ও মহান আল্লাহতালার সন্তুষ্ট লাভ করুন।

২০২৩ ঈদুল ফিতর কত তারিখ

মুসলিম ধর্ম বলিদের জন্য প্রত্যেক বছর ২ করে ঈদুল ফিতর ও ঈদুল আযহা আমরা পালন করি। আজ এই নিবন্ধন এর মাধ্যমে আপনাদের জানা যাচ্ছে ২০২৩ সালের ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হতে যাচ্ছে। চলুন প্রিয় মুসল্লীগণ ঈদুল ফিতরের তারিখ জেনে আসি। ঈদুল আযহা বা রোজা শুরু হতে যাচ্ছে ২৩ মার্চ ২০২৩। ২০-২১ এপ্রিল ২০২৩ পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হতে যাচ্ছে। দীর্ঘ এক মাস বা ৩০ দিন রোজা রেখে আমরা পবিত্র ঈদুল আযহা পালন করি। যা মুসলিম বিশ্বে সবচেয়ে খুশি দিন যা মুসল্লিরা পালন করে।

তো বন্ধুরা আশা করি এই পোস্টের মাধ্যমে রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কিত সকল তথ্য জানতে পেরেছেন। আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন। এবং আরো বিস্তারিত কিছু জানতে চান তাহলে অবশ্যই নেট রেজাল্ট বিডি এই ওয়েবসাইটে কমেন্ট করুন। প্রিয় মুসল্লিরা আসসালামু আলাইকুম।

Leave a Comment